বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিজ শুরু ৩ মে জিম্বাবুয়ে সিরিজে বিশ্বকাপের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

সিরিজ শুরু ৩ মে জিম্বাবুয়ে সিরিজে বিশ্বকাপের প্রস্তুতি

ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে টি-২০ বিশ্বকাপ শুরু হবে ২ জুন। ২০ দলের বিশ্বকাপে অংশ নেবে বাংলাদেশ। এ টুর্নামেন্টে নাজমুল শান্তদের গ্রুপ পর্বের দুটি ম্যাচ যুক্তরাষ্ট্রে এবং দুটি ম্যাচ ওয়েস্ট ইন্ডিজে। বিশ্বকাপকে সামনে রেখে টাইগাররা প্রস্তুতি শুরু করবে ২৫ এপ্রিল। জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-২০ সিরিজ শুরু ৩ মে। এ সিরিজ দিয়ে টি-২০ বিশ্বকাপের অফিশিয়ালি প্রস্তুতি শুরু করবেন নাজমুলরা। সিরিজ শেষে টাইগাররা উড়ে যাবেন যুক্তরাষ্ট্রে। সেখানে বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে ২১, ২৩ ও ২৫ মে তিনটি টি-২০ ম্যাচ খেলবে হিউস্টনে। এরপর নাজমুল বাহিনী খেলতে নামবে বিশ্বকাপের মূল পর্বে। ২০ ওভারের আসরে টাইগারদের প্রথম ম্যাচ ৮ জুন। যুক্তরাষ্ট্রের ডালাসে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ১০ জুন নিউইয়র্কে দক্ষিণ আফ্রিকা, ১৩ জুন সেন্ট ভিনসেন্টে নেদারল্যান্ডস এবং ১৭ জুন সেন্ট ভিনসেন্টে নেপালের বিপক্ষে ম্যাচ

 

ঈদের আগে শ্রীলঙ্কার বিপক্ষে ৩টি করে ওয়ানডে ও টি-২০ এবং দুটি টেস্ট খেলেছে টাইগাররা। টি-২০ ও টেস্ট সিরিজ হারলেও জিতেছে ওয়ানডে সিরিজ। দ্বীপরাষ্ট্রের বিপক্ষে সিরিজ শেষ করেই জাতীয় দলের ক্রিকেটাররা ব্যস্ত হয়ে পড়েছেন ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে। আজ প্রিমিয়ার ক্রিকেটে শেষ রাউন্ড শুরু। সাকিব আল হাসান ছাড়া জাতীয় দলের প্রায় সব ক্রিকেটারই খেলছেন প্রিমিয়ার ক্রিকেটে। সবাই খেলার মধ্যেই আছেন। এরপর জিম্বাবুয়ে সিরিজ দিয়ে প্রস্তুতি শুরু বিশ্বকাপের। স্ক্যাজুয়ালে দুই দলের দুটি টেস্ট ম্যাচও ছিল। কিন্তু বিশ্বকাপের প্রস্তুতির জন্য বিসিবির অনুরোধে টেস্ট সিরিজটি সাময়িক স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ প্রথম টি-২০ ম্যাচ খেলে ২০০৬ সালে। এরপর সময় পেরিয়েছে ১৮ বছর। এর মধ্যে টাইগাররা এখন পর্যন্ত টি-২০ ম্যাচ খেলেছে ১৬১টি। সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে জয়টি নিয়ে এখন পর্যন্ত টাইগারদের জয় ৬০ এবং হার ৯৭টি। দুই দল পরস্পরের বিপক্ষে প্রথম টি-২০ ম্যাচ খেলে ২০০৬ সালের ১১ নভেম্বরে খুলনায়। শাহরিয়ার নাফিসের নেতৃত্বে বাংলাদেশ ৪৩ রানে হারিয়েছিল জিম্বাবুয়েকে। এরপর দুই টি-২০ বিশ্বকাপে মুখোমুখি হয়েছে। কিন্তু সিরিজ খেলেছে ৭টি। যার ৩টি জিতেছে টাইগাররা, জিম্বাবুয়ে একটি এবং বাকি তিনি অমীমাংসিত ছিল। দুই দল সর্বশেষ টি-২০ সিরিজ খেলেছে ২০২২ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের মাটিতে। সিরিজটি জিতেছিল স্বাগতিকরা ২-১ ব্যবধানে। হারারেতে প্রথম ম্যাচ জিম্বাবুয়ে জিতেছিল ১৭ সালে। দ্বিতীয়টি ৭ উইকেটে জিতে সমতা আনে বাংলাদেশ। শেষটি জিম্বাবুয়ে ২ উইকেটে জিতে সিরিজ নিশ্চিত করে নেয়। ২০২১ সিরিজ জেতে টাইগাররা ২-১ ব্যবধানে। ২০২০ সালে ২-০ ব্যবধানে জেতে বাংলাদেশ, ২০১৫-১৬ মৌসুমে ৪ ম্যাচের সিরিজ ড্র হয় ২-২, একই মৌসুমে ২ ম্যাচের সিরিজ ড্র হয় ১-১, ২০১৩ সালে টাই হয় ১-১ এবং ২০০৬ সালে বাংলাদেশ জয় পায় ১-০ ব্যবধানে।

 

বাংলাদেশ ও জিম্বাবুয়ে এই প্রথম ৫ ম্যাচের সিরিজ খেলছে। সিরিজটি খেলতে টাইগাররা ঢাকায় আসবে চলতি মাসের শেষ সপ্তাহে। জিম্বাবুয়ে টি-২০ বিশ্বকাপে খেলছে না। দলটিকে অবাক করে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলছে উগান্ডা। বিশ্বকাপের মূল স্কোয়াড এখনো ঘোষণা করেনি বিসিবি। তবে সম্ভাব্য ৩০ জনের যুক্তরাষ্ট্রের ভিসা নিয়ে রেখেছে বিসিবি। সেখানে রয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদের মতো বর্ষীয়ান ক্রিকেটার। নাজমুল বাহিনী দ্বিতীয় রাউন্ডে খেলার টার্গেটে সিনিয়র ও জুনিয়র ক্রিকেটারদের নিয়ে দল গড়বে। জিম্বাবুয়ের বিপক্ষে যে স্কোয়াড খেলবে, সেটাই টি-২০ বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড হবে। অবশ্য টি-২০ স্কোয়াডে ওপেনারের সংকটে অধিনায়ক নাজমুল শান্ত চাইছেন বাঁ হাতি ড্যাসিং ওপেনার তামিম ইকবালকে। তবে দল নির্বাচনে কোচ চন্ডিকা হাতুরাসিংহের মতামত বাড়তি গুরুত্ব পাবে কোনো সন্দেহ নেই।

 

সিরিজের ৫ ম্যাচের প্রথম ৩টি চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এবং বাকি ২টি মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। প্রথম দুই ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়, তৃতীয় ম্যাচ বিকাল ৩টায়, চতুর্থ ম্যাচ সন্ধ্যা ৬টায় এবং পঞ্চম ম্যাচ সকাল ১০টায়।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৪৮ | বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com